Fastest Search Bar - Type and see the magic! [wpdreams_ajaxsearchlite]
[hfe_template id='8638']

বেলা ফুরাবার আগে – আরিফ আজাদ – একুশে বইমেলা ২০২০ বই রিভিউ | Book Review of Bela Furovar Age By Arif Azad – Ekushey Boimela 2020

বেলা ফুরাবার আগে – আরিফ আজাদ বই রিভিউ – Bela Furovar Age Book Review

বেলা ফুরাবার আগে – শ্রদ্ধেয় লেখক আরিফ আজাদের এই বইটিতে যেন শত কোটি পথহারা তরুণ-তরুণীর হাহাকার ফুটে উঠেছে। বাস্তবিক, আমাদের সমাজের পরতে পরতে অশ্লীলতা, অনাচার – ইত্যাদি কত ব্যাপকাকারে ছড়িয়ে ছিটিয়ে আছে এবং তা আমাদের মানসপট কীভাবে পালটে দিচ্ছে, সেই ভয়াবহ বাস্তবতা থেকে বের হওয়ার আকুতি লেখক তুলে ধরেছেন পাঠকসমাজের সামনে।

বইটি শুরু হয় শুরুর আগের কথা দিয়ে। লেখক তাঁর ব্যক্তিগত অনুভূতি সামনে তুলে ধরার আগে খুব হৃদয়গ্রাহীরূপে তুলে ধরেছেন তাঁর বইটি লিখার পিছনের যৌক্তিকতা। তিনি নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওফাতের (ইন্তেকাল) কথা তুলে দেখিয়েছেন একটি ছোট্ট রিমাইন্ডার জীবনে চলার পথে কতটুকু প্রভাব ফেলতে পারে।

“হযরত উমর রা. রাসূলের ওফাতের খবর শুনে নাঙ্গা তলোয়ার হাতে গর্জে উঠেছিলেন – ‘যে বলবে মুহাম্মাদ সা. মারা গিয়েছেন, তাকেই আমি হত্যা করব’। এদিকে আবু বকর সিদ্দীক রা. ঘোষণা করলেন, ‘যারা মুহাম্মদ সা. এর ইবাদত করত, তারা জানুক, মুহাম্মদ সা. মারা গিয়েছেন। আর যারা আল্লাহর ইবাদত করে, তারা জানুক যে মহান আল্লাহ চিরন্তন, চিরঞ্জীব’।”

এই কথায় উমর রা. এর চৈতন্য ফিরে এল। তিনি বুঝতে পারলেন কত বড় ভুল তিনি করছিলেন। ছোট্ট একটি রিমাইন্ডার – অথচ কত উপকারী! সেই লক্ষ্যেই লেখক বইটি আমাদের উপহার দিয়েছেন। যাতে আমরা এমন রিমাইন্ডার পেয়ে জীবনের কোনো এক মোড়ে এসে ইসলামের পথে, সত্যের পথে ফিরে আসি।

১৮টি অধ্যায়ে বিভক্ত এই বইয়ে লেখক আরিফ আজাদ তুলে এনেছেন মিডিয়া জগত, কর্পোরেট দুনিয়ার ভণ্ডামি থেকে শুরু করে অন্তরের গভীরের রোগ পর্যন্ত। বর্তমানের যুবক সমাজ যে মরীচিকাগুলোর পিছনে ধাবমান, সেই আখিরাতের সাফল্যের পরিপন্থী সকল মরীচিকার পোস্টমর্টেম করা হয়েছে।

তবে হ্যাঁ, পাঠক যদি আরেকটি সাজিদের আশা করে থাকে এই বইয়ে, তবে হতাশ হবেন। লেখক নিজেই বলেছেন শুরুতে যে এই বইটি সাজিদের পিছনের গল্প মূলত, তার (অর্থাৎ মূলত লেখকের) ব্যক্তিগত জীবানুভূতি, তার উপলব্ধিসমূহ, তার এই যুগের শত পথভুলে যাওয়া তরুণ-তরুণীর জন্যে মনের গভীরে বেদনা – ইত্যাদির মোড়কে পাবেন বিশুদ্ধ কিছু আত্ম-উন্নয়নের সাইটম্যাপ!

বর্তমান যুবসমাজ হারাম সম্পর্ক, Just Friends, Friends with Benefits, ইত্যাদির বেড়াজালে অত্যন্ত শক্তভাবে আবদ্ধ। সেই জাল ছিন্ন করার এক সাহসী পদক্ষেপ বেলা ফুরাবার আগে।

যদি এখনো এই চমৎকার বইটি পড়া না হয়ে থাকে, তাহলে আজকেই কিনে ফেলুন ‘বেলা ফুরাবার আগে’ – আরিফ আজাদ – প্রকাশকাল ২০২০ একুশে বইমেলা।

বেলা ফুরাবার আগেই যেন এই উম্মাহ তার হারানো ঐতিহ্য, গৌরব ফিরে পায়, সে আশাবাদ ব্যক্ত করেই শেষ করছি আজকের বই রিভিউ।

বই রিভিউটি ভালো লাগলে শেয়ার করবেন, আমাদের সাইটে আরো বেশি বেশি ঘুরে যাবেন – এবং আপনার পছন্দের কোনো বইয়ের রিভিউ লাগলে বলবেন।

বিঃদ্রঃ আমাদের ওয়েবসাইটে এবং পেইজে নিজের পড়া কোনো অসাধারণ বইয়ের রিভিউ প্রকাশ করতে চাইলে এখানে যোগাযোগ করুন, বেলা ফুরাবার আগেই!


বেলা ফুরাবার আগে Download pdf


যোগাযোগ করুন রিভিউ রিকোয়েস্ট/ রিভিউ পাঠানোর জন্যে!

You May Also Like

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।