Fastest Search Bar - Type and see the magic! [wpdreams_ajaxsearchlite]
[hfe_template id='8638']

দেয়াল – হুমায়ুন আহমেদ – বই রিভিউ – Deyal By Humayun Ahmed Book Review

দেয়াল – হুমায়ুন আহমেদ – বই রিভিউ – Deyal By Humayun Ahmed – Book Review

বঙ্কিমচন্দ্র

উপন্যাস উপন্যাস, ইতিহাস নহে

হুমায়ুন আহমেদ – বাংলা সাহিত্যের এক উজ্জ্বল প্রতিভূ। এই অসামান্য প্রতিভাধর ব্যক্তির কলম থেকে একে একে বেরিয়েছে হিমু, মিসির আলি, শুভের মতো চরিত্র, বাংলার পাঠকসমাজ পেয়েছে ১৯৭১, জননী ও জোছনার গল্পের মতো তিক্ত সত্যকে উগরে দেয়া কিছু বাস্তব অথচ অতিপ্রাকৃত প্লট। কথাগুলো বেশি কাব্যিক শুনালেও ‘হুমায়ুন আহমেদ’ – এই নামখানির জন্যে এই উপমাগুলি এক আনা ঋণ শোধ করার যোগ্য নয়।

দেয়াল – শ্রদ্ধেয় হুমায়ুন আহমেদের শেষ উপন্যাস। শেষ উপন্যাস হিসেবে এই উপন্যাসটি বিনা বাধায় প্রকাশের দাবিদার ছিল – তবে কিনা অত্যন্ত বিতর্কিতভাবে এই বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ড তুলে ধরা হয়েছিল, তাই প্রকাশকালে আমরা এই বিতর্ক দেখতে পাই।

দেয়াল উপন্যাসে হুমায়ুন আহমেদ এক অসাধারণ বাকশৈলীর পরিচয় দিয়েছেন, অবশ্য তা তাঁর প্রতিটি গল্প উপন্যাসের পরতে পরতে মিশে আছে। উপন্যাসটি দুইটি ধারায় বিভক্ত। নিম্নে দেয়া হলোঃ

Deyal by Humayun Ahmed -freepdfboi

প্রথম আখ্যানটি এভাবেই চলতে থাকে। এবং এই আখ্যানে অন্যান্য বইয়ের মতোই আমরা আমাদের সেই চিরচেনা হুমায়ুন আহমেদকে খুঁজে পাই। পরতে পরতে ‘হুমায়ুন ম্যাজিক’ দেখতে পাই, যেমনঃ

Deyal by Humayun Ahmed -freepddfboi

সমস্যা শুরু হয় দ্বিতীয় ধারা নিয়ে। সেই ধারাতে উঠে এসেছে যুদ্ধকালীন সময় থেকে শুরু করে যুদ্ধ পরবর্তী বঙ্গবন্ধুর কিছু বিতর্কিত ঘটনা। লেখক নিজের ব্যক্তিগত মতামত প্রকাশ করেছেন ক্ষুরধার লিখনীর মাধ্যমে। বাকশাল প্রতিষ্ঠা, রক্ষীবাহিনী, জিয়া হত্যা ইত্যাদি বিষয় কেমন যেন অতি সাবলীল ভাষায় প্রকাশ পেয়েছে। অনেকে এতে আহত হয়েছেন বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক সময়কে এভাবে উপস্থাপন করায়। পাশাপাশি আরো নানাবিধ কারণে গ্রন্থটি হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে।

তাই, যদি আপনি হুমায়ুন আহমেদ ফ্যান হয়ে থাকেন, আপনি তো পড়ে ফেলেছেনই, কিংবা পড়বেন। আর যদি আপনার বিতর্কিত উপাদানসমূহের প্রতি লোভ থাকে, তাহলে আপনি পাবেন উপন্যাসের আড়ালে অসম্ভব রকম বিতর্কের ছড়াছড়ি।

পরিশেষে, ব্যক্তি হুমায়ুনকে অনেকে অপছন্দ করতেই পারেন – তবে লেখক হুমায়ুনকে অস্বীকার করার কোনো উপায় নেই। এই গ্রন্থের সাফল্যই তার প্রমাণ।

বই রিভিউটি ভালো লাগলে শেয়ার করবেন, আমাদের সাইটে আরো বেশি বেশি ঘুরে যাবেন – এবং আপনার পছন্দের কোনো বইয়ের রিভিউ লাগলে বলবেন।

বিঃদ্রঃ আমাদের ওয়েবসাইটে এবং পেইজে নিজের পড়া কোনো অসাধারণ বইয়ের রিভিউ প্রকাশ করতে চাইলে এখানে যোগাযোগ করুন। 


দেয়াল download pdf


যোগাযোগ করুন রিভিউ রিকোয়েস্ট/ রিভিউ পাঠানোর জন্যে!

You May Also Like

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।