Fastest Search Bar - Type and see the magic!
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Rasulullahor Bichar Bebosta

রসূলুল্লাহর বিচার ব্যবস্থা – ডঃ জিয়াউর রহমান আযমী – Dr Ziaur Rahman Azmi – আবদুস শহীদ নাসিম – Abdus Shahid Nasim – ফ্রি পিডিএফ ডাউনলোড | Free PDF Download

রসূলুল্লাহর বিচার ব্যবস্থা – ডঃ জিয়াউর রহমান আযমী – Dr Ziaur Rahman Azmi – আবদুস শহীদ নাসিম – Abdus Shahid Nasim – এই বইটি ফ্রি পিডিএফ ডাউনলোড করুন এখনি! – Download free PDF all books from our PDF Library

মহান আল্লাহ আমাদের নির্দেশ দিয়েছেন –

পড়ো তোমার প্রভুর নামে, যিনি সৃষ্টি করেছেন। (সূরা আলাকঃ০১)

তাই আমরা আমাদের এই ছোট উদ্যোগটি নিয়েছি সকল প্রকার বই সমূহকে আপনাদের সামনে উপস্থাপন করার। জানি আমরা দুর্বল, তবে আল্লাহ তো সর্বশক্তিমান! তিনি চাইলে কি না পারেন। তার উপর ভরসা করেই এই ওয়েবসাইট চলতে থাকবে ইনশাআল্লাহ! আপনাদের যদি কোনো ইবুক দরকার হয়, কোনো বইয়ের পিডিএফ দরকার হয় যা অনলাইনে এখনো হয়তোবা আসেনি, আমরা ইনশাআল্লাহ সেই বইয়ের পিডিএফ করে যত দ্রুত সম্ভব আপলোড দিব। আল্লাহ আমাদের তৌফিক দান করুন! 

2020 New PDF Books Download Free Bangla Library Online Database, EPUB, Mobi, Etc. Formats too be added in future!

রসূলুল্লাহর বিচার ব্যবস্থা – বইটির এক ঝলকঃ

এই সংদ্ঞাগুলো থেকে একথা পরিষ্কার হলো যে, সমকালীন শাসক কর্তৃক বিচারকের রায়কে অবশ্য পালনীয় ঘোষণ৷ দেয়া এবং তা কার্যকর করা “কাবার অন্তর্ভূক্ত । ‘কাবা” ফতোয়ার মতো নয়, যদিও উভয়টিই শরীয়ার বিধান প্রকাশ করে । যাকে ফতোয়া প্রদান করা হবে, তার জন্যে ফতোয়া বাস্তবায়ন করা অপরিহার্য নয় । কিন্তু কাযা’র বাস্তবায়ণ অপরিহার্য ।

– তাশ্‌ কুবরা জাদা ফতোয়ার সংজ্ঞা দিয়েছেন এক্ডাবেঃ “ফতোয়ায় সেইসব বিধানই উদ্ধৃত করা হয়, ফকীহগণ প্রাসংগিক ঘটনাবলীর ক্ষেত্রে যেগুলো নির্গত করেছেন। এটা ফকীহগণের পরবর্তী লোকদের জন্য একটি সুবিধাও ঘটে। কারণ নিজেদের অক্ষমতার কারণে তারা প্রাসংগিক বিষয়ে বিধান নির্গত করতে সক্ষম হননা। তাই পূর্ববরীদের নির্গত বিধানের ভিত্তিতে ফতোয়া দানের সুবিধা ভোগ করেন।”

এই সংজ্ঞায় “অপরিহার্য পালনীয়’ কথাটি বলা হয়নি। একারণেই বিচারকের পঞ্জিশন যুফতির পজিশন থেকে অনেক সুরক্ষিত । কেননা, কেবল ফতোয়া দ্বারা কারো উপর কোনো দির্দশ বা ফায়সালা কার্যকর করার অপরিষথর্য দারিত্ব বর্তায়না। মুফতি ফতোয়া প্রার্থীকে যে জবাব প্রদান করেন, সে ইচ্ছা করলে তাগ্রহণ করতে পারে আবার ইচ্ছা করলে গ্রহণ নাও করতে পারে।

পক্ষাস্তরে বিচারকের রায় বা ফায়সালা কার্যকর করা অপরিহার্য । শরীয়ার বিধান প্রদানের ক্ষেত্রে কাষি | বিচারক] এবং মুফতি একই কাজ করেন। তা সত্ত্বেও বিচারকের প্রদত্ত রায় কার্ষকর করা অবধারিত, মুফতির ফতোয়া কার্যকর করা অবর্ধারিত নয় তাই মুফতির পজিশন বিচারকের পজিশন থেকে অনেক নাজুক ও বিপজ্জনক । ইমাম ইবনে কাইয়্যেম তাঁর বিখ্যাত ‘ইলামুল ম্’কিয়ীন’ গ্রন্থে এমত প্রকাশ করেছেন।

উপরে উল্লেখিত বইটির ফ্রি পিডিএফ ডাউনলোড করুন নিচের ডাইরেক্ট লিঙ্ক থেকে। যদি কোনো সমস্যা হয়, কমেন্ট করে জানাবেন।

লিঙ্কে ক্লিক করার পর ডাইরেক্ট ডাউনলোড হবে ইনশাআল্লাহ্‌। ধন্যবাদ! 

প্রতিদিন নতুন নতুন বই আপলোড দেয়া হচ্ছে। আপনি যদি বই পিপাসু হয়ে থাকেন এবং আপনার যদি ইসলামিক কিংবা অন্যান্য বই পড়ার আগ্রহ থাকে, তবে আমাদের ইমেইল লিস্টে সাবস্ক্রাইব করে রাখুন, বই আপনার কাছে পৌছে কড়া নাড়বে। শেয়ার করুন আমাদের সাইটটি সবার সাথে! প্রতিদিন একবার হলেও ঘুরে যাবেন। এর বেশি কিছু চাইনা আপনাদের কাছে! Free PDF Boi Dot Com

আমাদের সাইটের নাম মনে রাখতে চাইলে সেভ করে রাখুন, কিংবা বুকমার্ক করে রাখুন। বেশি বেশি ভিজিট করুন, বন্ধুদের জানিয়ে দিন।

বই পড়ুন ~ জ্ঞানের আলো ছড়িয়ে দিন!

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।